ধেয়ে আসছে ঘূর্ণিঝড় হেফাসোড | নিম্মচাপে সাগর উত্তাল

ঘূর্ণিঝড় হেফাসোড আপডেট‍ঃ আবারো নিম্নচাপের প্রভাবে সাগর উত্তাল রয়েছে। এতে নতুন একটি ঘূর্ণিঝড় উৎপত্তি হয়ে বাংলাদেশের দিকে ধেয়ে আসছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

প্রাথমিকভাবে ঘূর্ণিঝড়টির নাম দেয়া হয়েছে হেফাসোড। ইতিমধ্যেই চট্টগ্রাম, মংলা ও পায়রা সমুদ্রবন্দর ও কক্সবাজারকে ৬ নম্বর সতর্কতা সংকেত দেওয়া হয়েছে। ঢাকা সহ সারা দেশে আজ থেকে পরবর্তী দুইদিন ঝড়ো হাওয়া ও টানা বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

 

ঘূর্ণিঝড় রোয়ানুর ক্ষতি না কাটতেই এরমধ্যেই বিরাজ করলো নতুন ঘূর্ণিঝড় হেফাসোড। যা কিনা রোয়ানুর চেয়ে আরো তিনগুণ বেশি শক্তিশালী হয়ে আঘাত হানবে বলে জানায় ভারতীয় আবহাওয়া দপ্তরের বিশেষজ্ঞরা।

 

পতেঙ্গা আবহাওয়া অফিসের সহকারী আবহাওয়াবিদ মাজহার রহমানের ভাষ্য, নিম্নচাপের প্রভাবে বৃষ্টি, অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়া বইতে পারে।

 

উত্তর বঙ্গোপসাগর ও গভীর সাগরে অবস্থানরত সব মাছ ধরার নৌকা ও ট্রলারকে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত উপকূলের কাছাকাছি থেকে সাবধানে চলাচল করতে বলেছে অধিদপ্তর। নিম্নচাপের প্রভাবে চট্টগ্রামে এরই মধ্যে বৃষ্টি হচ্ছে।

 

আবহাওয়া অধিদপ্তর বলছে, নিম্নচাপটি চট্টগ্রাম বন্দর থেকে ১৬০০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে , কক্সবাজার থেকে ১৬৩৩ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে , মংলা থেকে ১৩২৫ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে অবস্থান করছে। এর প্রভাবে বাতাসের বেগ ঘণ্টায় ২০ থেকে ২৫ কিলোমিটার।

Related Post