Home / Featured / চাঁদে পারমাণবিক বোমা ফেলতে চায় আমেরিকা !

চাঁদে পারমাণবিক বোমা ফেলতে চায় আমেরিকা !

চাঁদে পারমাণবিক বোমা
চাঁদের দিকে তাক করা রকেটের প্রোটোটাইপ নিয়ে নাসার এক গবেষক, ১৯৬১ সাল

১৯৫০ এর শতকে বিজ্ঞান ও প্রযুক্তির বিপুল উন্নতি এবং কোল্ড ওয়ারের মাঝে আমেরিকা চাঁদে একটি পারমাণবিক বোমা ফেলার পরিকল্পনা করেছিল। দাবি করা হচ্ছিল তা গবেষণার কাজে আসবে, আসলে তা ছিল সোভিয়েত ইউনয়নকে এক হাত দেখে নেওয়ার উদ্দেশ্যে। বিখ্যাত গবেষক কার্ল সাগানও ছিলেন এই পরিকল্পনার অংশ।

১৯৫৯ সালের জুন মাসে লেখা এয়ার ফোর্স নিউক্লিয়ার ওয়েপনস সেন্টারের ডিক্লাসিফাইড এক রিপোর্ট থেকে জানা যায় প্রজেক্ট A119 নামের এই পরিকল্পনার কথা। মহাশূন্যে অস্ত্র ব্যবহারের ব্যাপারটা খতিয়ে দেখতে চাচ্ছিলেন তারা। চাঁদের ওপর এই বিস্ফোরণ কী প্রভাব ফেলবে, বিস্ফোরণের কম্পন এখান থেকে কীভাবে পরিমাপ করা যাবে এবং তেজস্ক্রিয়তা কত সময় থাকতে পারে এসব খুঁটিনাটি ছিল সেই রিপোর্টে।

চাঁদের আলোকিত এবং অন্ধকার এলাকার মধ্যবর্তী সীমানায় একটি ছোট W25 নিউক্লিয়ার ওয়ারহেড ফেলার পরিকল্পনা করা হচ্ছিল। এর ফলে সৃষ্ট ধুলোর মেঘ পৃথিবী থেকে দেখা যাবে, এমনভাবে স্থানটি নির্বাচন করা হয়। আর রিপোর্ট থেকে এটাও দেখা যায় যে তখনকার প্রযুক্তি দিয়ে কাজটি করা সম্ভব ছিল বটে।

এই পরিকল্পনার নেতৃত্বে থাকা ডক্টর লিওনার্ড রিফেল এক সাক্ষাতকারে জানান, আসলে বিজ্ঞানের উপকারে আসবে, সে চিন্তা থেকে এই পরিকল্পনা করা হয়নি। বরং কোল্ড ওয়ারের সময়ে প্রতিপক্ষের সামনে নিজেদের ক্ষমতা দেখানোটাই ছিল তার উদ্দেশ্য।

শেষমেশ এই পরিকল্পনা বাস্তবায়িত হয়নি। সাধারণ জনগণের বিরূপ প্রতিক্রিয়ার কথা ভেবে তা বাতিল করা হয়। এর খরচ হত অতিরিক্ত, তার পাশাপাশি চাঁদের অক্ষত পরিবেশটাকেও দূষিত করা হতো।

ধারণা করা হয় এ ধরণের পরিকল্পনা সোভিয়েত ইউনিয়নেরও ছিল, তবে তার ব্যাপারে কিছু জানা যায় না। বর্তমানে কোনো দেশ যেন এমন পরিকল্পনা করতে না পারে তার জন্য বেশ কিছু নিয়ম দাঁড়া করানো আছে। ১৯৬৩ সালের পার্শিয়াল নিউক্লিয়ার টেস্ট ব্যান ট্রিটি এবং ১৯৬৭ সালের আউটার স্পেস ট্রিটি দুটোতেই বলে দেওয়া আছে কেউ চাঁদে বা এর আশেপাশে কোনো পারমাণবিক বিস্ফোরণ ঘটাতে পারবে না।

চাঁদে পারমাণবিক বোমা ফেল‍ার বিষয়টি প্রথম উঠে আসে IflScience নামক একটি বিদেশি ম্যাগাজিনে The US Had An Insane Plan To Drop A Nuclear Bomb On The Moon In The 1950s শিরোনামে !

[X]